ভলান্টারী এসোসিয়েশন ফর রুরাল পিউপল

অভাবগ্রস্থ, অসহায়-ভূমিহীন দরিদ্র জনগণকে অন্ন-বস্ত্র-বাসস্থান-চিকিৎসা- শিক্ষা ও কর্মসংস্থানসহ মৌলিক সম্ভাব্য সকল প্রকার সাহায্য সহযোগিতা প্রদানের লক্ষ্যে ২০০১ সালে কয়েকজন সমমনা সমাজসেবী ও ব্যবসায়ী মিলে ভলান্টারী এসোসিয়েন ফর রুরাল পিউপল প্রতিষ্ঠা করে। সংস্থাটি শুরু থেকে এর আদর্শ ও উদ্দেশ্য বাস্তবায়নে সমাজের বিভিন্ন স্তরের জনগণ ও সুধীজনের সহিত মত বিনিময় করে সমস্যা সমাধানের উপায় বের করার জন্য কাজ করছে। সংস্থার শুরু থেকে অর্থাৎ ২০০১ সাল থেকে নগর ও প্রত্যন্ত অঞ্চলের অসহায়, দরিদ্র, সুবিধা বঞ্চিত, ভুমিহীন ও নির্যাতিত মহিলারা প্রশিক্ষণের মাধ্যমে ক্ষুদ্রঋণ নিয়ে স্বাবলম্বী হওয়ার সুযোগ পেয়ে আসছে ।

ভলান্টারী এসোসিয়েশন ফর রুরাল পিউপল কখনো কোন দাতা গোষ্ঠী থেকে অনুদান গ্রহণ না করে নিজস্ব অর্থায়নে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে আসছে।  

 

সংস্থার আদর্শ ও উদ্দেশ্য

জাতি-ধর্ম-বর্ণ ও দল-মত নির্বিশেষে নিম্নে বর্ণিত আদর্শ ও উদ্দেশ্য বাস্তবায়নে সংস্থা কাজ করে যাচ্ছেঃ-

ক) এলাকার সকল শ্রেণী পেশার মানব সম্পদের উন্নয়ন সাধন করা।

খ) দরিদ্র শ্রেণীর মানুষের হিতকর কর্মকান্ড পরিচালনা ও দরিদ্রদের মধ্যে অপেক্ষাকৃত অনগ্রসর জনগোষ্ঠী ও অঞ্চলকে উন্নয়নের ক্ষেত্রে প্রাধান্য দেয়া।

গ) শিক্ষা,  জ্ঞান, দক্ষতা বৃদ্ধির কার্যকম সম্প্রসারণ ও উন্নয়ন করা। 

ঘ)  সাধারণ জনগণের উপকারার্থে উন্নয়নমূলক কার্যক্রম গ্রহণ করা।

ঙ) সাহিত্য, সংস্কৃতি, অর্থনৈতিক, স্বাস্থ্য, বিজ্ঞানচর্চা ও গবেষণামূলক কর্মকান্ড পরিচালনা করা। 

চ) মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির অনুমোদন সাপেক্ষে ক্ষুদ্রঋণ প্রকল্পের আওতায় সরকারী ও বেসরকারি ব্যাংক এবং পিকেএসএফ-এর ঋণ কার্যক্রমের পৃষ্ঠপোষকতা সহ অন্যান্য উৎস হতে প্রাপ্ত অর্থদ্বারা ঋণ কর্মসূচি পরিচালনা করা।