Abeda Mannan Foundation (AMF)

 

পটভূমি (Background) :

আবেদা মান্নান ফাউন্ডেশন (এএমএফ) একটি অরাজনৈতিক, -লাভজনক, গবেষণাধর্মী, কল্যাণমূখী সমাজ সেবা উন্নয়নমূলক, দাতব্য এবং স্বেচ্ছাসেবী বেসরকারী প্রতিষ্ঠান। বাংলাদেশ বিশ্বের ইতিহাসে একটি উন্নয়নশীল দেশ। বিশ্লেষণ করলে দেখা যায় এদেশের মানুষের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের ধারা আশানুরুপ নয়। বিশেষত লক্ষ্যণীয় বিষয় যে, এদেশে ক্রমান্বয়ে পূঁজিবাদ সৃষ্টি হচ্ছে, উচ্চবিত্ত শ্রেণীর মধ্যেই ব্যাপক আর্থিক উন্নয়ন ঘটছে ,নিম্নবিত্তদের সেইভাবে র্আথিক উন্নয়ন হচ্ছে না। এই প্রক্রিয়ায় নিম্নবিত্তসহ মধ্যবিত্তের মধ্যে জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে বেকার সমস্যা বৃদ্ধি পাচ্ছে। সকল জনগোষ্ঠী অদক্ষতা নিয়ে বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান থেকে বিভিন্ন অজুহাতে অপরিকল্পিতভাবে ঋণ নিয়ে ঋণগ্রস্থ হয়ে পারিবারিক, সামাজিক মানষিক ভাবে পঙ্গু হয়ে পড়ছে এবং শেষ পর্যন্ত ঋণের বোঝা মাথায় নিয়ে বিভিন্ন দূর্ঘটনায় পতিত হচ্ছে। তাই দেশের সুবিধা বঞ্চিত, অতি দরিদ্র, হত দরিদ্র নিম্নবিত্তসহ সকল শ্রেণীর বেকার জনগোষ্ঠীকে দক্ষ-কর্মক্ষম জনশক্তিতে পরিণত করার স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যেই ২০০৫ সালের ২৪ জুলাই প্রতিষ্ঠিত হয়েছে "আবেদা মান্নান ফাউন্ডেশন(এএমএফ)" যার মূলমন্ত্র হচ্ছে "মানুষই দেশের শ্রেষ্ঠ সম্পদ" এই বিশাল দরিদ্র সুবিধা বঞ্চিত  জনগোষ্ঠীকে জনসমস্যা না ভেবে জনশক্তিতে পরিণত করা।

উদ্দেশ্য (Mission) :

আবেদা মান্নান ফাউন্ডেশন (এএমএফ) আতœ-কর্মসংস্থান নারী উন্নয়নমূলক প্রতিষ্ঠান। যার মূল দর্শন হচ্ছে-ক্ষুধা,দারিদ্র, বেকার নিরক্ষর মুক্ত এবং দক্ষ প্রশিক্ষিত জনগোষ্ঠী গড়ে তোলা। নিরক্ষর, অর্ধশিক্ষিত, বেকার যুবক, যুবতিসহ স্বামী পরিত্যাক্তা, বিধবা, নিঃস্ব, অসহায় বয়স্কা মহিলাদের আয়বৃদ্ব্মিূলক প্রশিক্ষণের মাধ্যমে র্কমক্ষম করে স্বাবলম্বী করা। দুঃস্থ মা শিশুদের স্বাস্থ্য   পুষ্টি নিশ্চিত করা এবং সবার জন্য শিক্ষার সমান সুযোগ বাস্থ্যবায়ন করা।

লক্ষ্য (Goal) :

আবেদা মান্নান ফাউন্ডেশন (এএমএফ) এর লক্ষ্যসুস্থ্য, শিক্ষিত প্রশিক্ষিত জনগোষ্টী বাংলাদেশের প্রতিটি ঘরে তৈরী করবে এক একটি ক্ষুদ্র কারখানা